প্রচ্ছদ ক্যাম্পাস, জাতীয়, শিরোনাম, সংগঠন সংবাদ, স্লাইডার

সব বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি বন্ধের নির্দেশনা চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক | রবিবার, ১৩ অক্টোবর ২০১৯ | পড়া হয়েছে 66 বার

সব বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি বন্ধের নির্দেশনা চেয়ে রিট

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষা-প্রতিষ্ঠানে ছাত্র-শিক্ষক রাজনীতি ও র‌্যাগিং বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

একই সঙ্গে আবরার ফাহাদের পিতা-মাতাকে যথাযথ ক্ষতিপূরণ দিতেও নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া বুয়েটসহ সারাদেশের সব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে নির্দেশ দিতে আর্জি জানানো হয়েছে।

পাশাপাশি দেশের সব বিশ্ববিদ্যালয়ে রাজনৈতিকভাবে ভিসি-শিক্ষক নিয়োগ বন্ধে এবং সব শিক্ষা-প্রতিষ্ঠানে রাজনৈতিকভাবে শিক্ষক নিয়োগ বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা জারির আর্জি জানানো হয়েছে।

রোববার (১৩ অক্টোবর) সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন।

তিনি জানান, বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চে এ রিটটি উপস্থাপন করা হবে।

রিটে শিক্ষা মন্ত্রণালয় সচিব, সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসি ও পুলিশ কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। রিটটির ওপর বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে বলেও জানান রিটকারী আইনজীবী।

এর আগে শিবির সন্দেহে গত রবিবার রাতে আবরারকে হলের কক্ষ থেকে ডেকে নিয়ে যায় ছাত্রলীগের বুয়েট শাখার কয়েকজন সদস্য। তাঁকে নির্যাতনের পর রাত আড়াইটার দিকে হলের সিঁড়ির পাশে আবরারকে ফেলে রাখে তারা। পরে ডাক্তারকে খবর দিলে তিনি এসে তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় পরদিন সোমবার (৭ অক্টোবর) রাজধানীর চকবাজার থানায় মামলা দায়ের করা হয়।

Comments

comments

Visitor counter

Visits since 2018

Your IP: 18.205.176.85

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০