প্রচ্ছদ আন্তর্জাতিক, মুসলিম বিশ্ব, শিরোনাম, স্লাইডার

মক্কা-মদিনায় নতুন ইমাম ও খতিব

নিজস্ব প্রতিবেদক | মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯ | পড়া হয়েছে 76 বার

মক্কা-মদিনায় নতুন ইমাম ও খতিব

সৌদি -আরবের পবিত্র মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে নতুন খতিব ও ইমামদের নিয়োগ দেওয়া হয়েছে। নতুন নিয়োগ পাওয়া খতিবরা আগে থেকে ইমামতির দায়িত্ব পালন করে আসছিলেন। গত শনিবার (১২ অক্টোবর) সৌদি আরবের বাদশাহ খাদেমুল হারামাইন ওয়াশশারিফাইন সালমান বিন আবদুল আজিজ আল-সৌদের নির্দেশে এ নিয়োগ দেয়া হয়। সৌদি বাদশাহর নির্দেশে মসজিদুল হারামাইন বিষয়ক অধিদফতরের প্রধান শায়খ ড. আবদুর রহমান আস-সুদাইস এ নিয়োগের ঘোষণা দেন।

কাবা শরিফের নতুন খতিব হিসেবে নিয়োগ পেয়েছেন শায়খ ড. বানদার বিন আবদুল আজিজ বালিলাহ ও শায়খ ড. আবদুল্লাহ বিন আওয়াদ আল জুহানি। এ দুই ইমাম দীর্ঘদিন ধরে কাবা শরিফের বিভিন্ন ওয়াক্তের নামাজের ইমামতি করে আসছিলেন। কাবা শরিফের ইমাম হিসেবে নিয়োগ পেয়েছেন শায়খ ড. ইয়াসির আদ-দাওসারি। শায়খ দাওসারি কয়েক বছর আগে রমজান মাসে তারাবিহ নামাজ পড়ানোর জন্য কাবা শরিফের তারাবির ইমাম হিসেবে নিয়োগ পেয়েছিলেন। এখন থেকে তিনি বিভিন্ন ওয়াক্তের ইমামতির দায়িত্ব পালন করবেন।

অন্যদিকে মদিনার মসজিদে নববিতে নতুন খতিব হিসেবে শায়খ ড. আহমদ বিন তালিব হুমাইদকে নিয়োগ দেয়া হয়েছে। শায়খ তালিব আগে থেকেই মসজিদে নববিতে বিভিন্ন ওয়াক্তে ইমামতি করে আসছিলেন। মসজিদে নববিতে আরো দুজন নতুন ইমাম নিয়োগ দেয়া হয়েছে। নিয়োগ দেওয়া ইমাম দুইজন শায়খ ড. আহমদ বিন আলী হুজাইফি ও শায়খ ড. খালেদ বিন সুলাইমান মুহান্না। এদের মধ্যে শায়খ আহমদ বিন আলী হুজাইফি মদিনা শরিফের প্রবীণ ইমাম ও খতিব শায়খ হুজাইফির সন্তান। তারা উভয়েই বেশ কয়েক বছর ধরে মসজিদে নববিতে রমজানের তারাবির ইমাম হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

Comments

comments

Visitor counter

Visits since 2018

Your IP: 18.205.176.85

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০