প্রচ্ছদ আন্তর্জাতিক, জাতীয়, শিরোনাম, স্লাইডার

বাতাসেও ছড়াতে পারে করোনা! চিন্তিত মার্কিন গবেষকরা

নিউজ ডেস্ক | বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০ | পড়া হয়েছে 191 বার

বাতাসেও ছড়াতে পারে করোনা! চিন্তিত মার্কিন গবেষকরা

গোটা ইউরোপসহ বিশ্বব্যাপী তাণ্ডব চালাচ্ছে চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস। মহামারি আকারে ছড়িয়ে পড়া এই ভাইরাস নিয়ে বিশেষজ্ঞদের গবেষণার শেষ নেই। ছোঁয়াচে এই রোগের সংক্রমণের মাধ্যম নিয়ে এখনও চিন্তিত বিজ্ঞানীরা।

গবেষক বা বিজ্ঞানীরা এখনও উপসংহারে পৌঁছাতে পারেননি যে, এটি ঠিক কীভাবে ছড়ায়, কখন ছড়ায়, সংক্রমণের লক্ষণ কী। ফলে রহস্যময় এই ভাইরাসটি নিয়ে বিশ্বব্যাপী এখনও চলছে গবেষণা।

বিভিন্ন সময় বিভিন্ন গবেষক দল একেক রকম তথ্য দিচ্ছে। নতুন এক গবেষণায় উঠে এসেছে যে প্রাণঘাতী করোনা ভাইরাস বাতাসের মাধ্যমে ছড়াতে সক্ষম। এখন পর্যন্ত এটাই সবাই জানতো যে, শুধুমাত্র মানুষের মাধ্যমে কিংবা আক্রান্তের স্পর্শ করা স্থান থেকেই করোনা ছড়াচ্ছে। কিন্তু নতুন ওই গবেষণায় উঠে এসেছে বাতাসের মাধ্যমেও ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশন ডিজিজের (এনআইএআইডি) একদল চিকিৎসক ওই গবেষণা সম্পন্ন করেছেন। তারা বলছেন, প্লাস্টিক কিংবা স্টেইনলেস স্টিলের গায়ে কয়েকদিন পর্যন্ত টিকে থেকে সংক্রমণ ঘটাতে পারে ওই ভাইরাস।

গবেষণায় তারা ১১ করোনা আক্রান্তের কক্ষ থেকে নমুনা সংগ্রহ করেছেন। তাদেরকে অন্য রোগিদের থেকে আলাদা করে রাখা হয়েছিল। কিন্তু দেখা গেল তাদের কক্ষের প্রায় সব স্থানেই এই ভাইরাসের উপস্থিতি।

গবেষকরা যখন কক্ষের বাতাসের নমুনা নিলেন, সেখানেও করোনা ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয়েছেন তারা। তাদের গবেষণাপত্রে আরো উঠে এসেছে যে, চিকিৎসকরা যেই হলরুম দিয়ে চলাচল করে থাকেন তার বাতাসেও করোনা ভাইরাস ছিল। তবে এই ভাইরাস বাতাসে কতদূর উড়ে যেতে পারে সেটি এখনো জানা যায়নি। এ নিয়ে আরো বিস্তর গবেষণা শুরু করেছে দলটি।

Comments

comments

Visitor counter

Visits since 2018

Your IP: 34.238.190.122

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০