প্রচ্ছদ প্রযুক্তি, স্লাইডার

বাংলাদেশে টুইটার লাইট

প্রযুক্তি ডেস্ক | শনিবার, ০২ ডিসেম্বর ২০১৭ | পড়া হয়েছে 168 বার

বাংলাদেশে টুইটার লাইট

টুইটারের লাইট সংস্করণ উন্মুক্ত করেছে টুইটার।

বাংলাদেশের টুইটার ব্যবহারকারীদের জন্য সুখবর। কম ডেটা খরচ করে টুইটার ব্যবহার করার সুযোগ দিচ্ছে প্রতিষ্ঠানটি। বাংলাদেশকে লক্ষ্য করে কম ডেটা খরচের ‘লাইট’ নামের একটি সংস্করণ চালুর ঘোষণা দিয়েছে টুইটার কর্তৃপক্ষ। এত দিন ফিলিপাইনসে এটি পরীক্ষামূলকভাবে চালু ছিল।

টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, ডেটা বান্ধব সংস্করণটি এশিয়া, আফ্রিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্য ও লাতিন আমেরিকার ২৪টি দেশে চালু করা হয়েছে; যার মধ্যে বাংলাদেশ রয়েছে।

গুগল প্লেস্টোরে থাকা লাইট অ্যাপটিতে তিন মেগাবাইটেরও কম জায়গা লাগে। এটি টুজি ও থ্রিজি নেটওয়ার্কে দ্রুত লোড হয়। ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হলেও অফলাইন সমর্থন করে।

ফেসবুকের লাইট সংস্করণের মতো টুইটার লাইটে ডেটা সাশ্রয় করার বিশেষ ব্যবস্থা আছে। এতে ব্যবহারকারীর ইচ্ছা অনুযায়ী ছবি ও ভিডিও ডাউনলোড করতে পারেন।

টুইটারের পণ্য ব্যবস্থাপক জেসার শাহ বলেন, গত এপ্রিল মাসে টুইটার লাইট তৈরি করা হয়। কম ডেটা লাগার কারণে মোবাইলে ব্যবহারকারীদের কাছে এর অভিজ্ঞতা খুব ভালো। এর ফলে টুইটার ব্যবহারকারীর হার বেড়েছে। টুইটার লাইট ব্যবহার করে ৫০ শতাংশ পর্যন্ত টুইট করার হার বেড়েছে। গত সেপ্টেম্বর মাসে এটি ফিলিপাইনসে পরীক্ষামূলকভাবে অবমুক্ত করা হয়। ব্যবহারকারী ও প্লেস্টোরে মূল্যবান প্রতিক্রিয়া পাওয়া যায়। ইতিবাচক ফলাফল পাওয়ায় বিশ্বের কয়েকটি নতুন দেশে টুইটার লাইট চালু করা হচ্ছে।

টুইটার লাইট পাওয়া যাবে আলজেরিয়া, বাংলাদেশ, বলিভিয়া, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ইকুয়েডর, মিশর, ইসরায়েল, কাজাখস্তান, মেক্সিকো, মালয়েশিয়া, নাইজেরিয়া, নেপাল, পানামা, পেরু, সার্বিয়া, এল সালভাদর, দক্ষিণ আফ্রিকা, থাইল্যান্ড, তিউনিসিয়া, তানজানিয়া ও ভেনেজুয়েলা।

বর্তমানে বিশ্বে টুইটার ব্যবহারকারী সংখ্যা ৩৩ কোটি। এর মধ্যে ৮০ শতাংশের বেশি ব্যবহারকারী যুক্তরাষ্ট্রের বাইরে।

Comments

comments

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০