প্রচ্ছদ ক্যাম্পাস, জাতীয়, শিরোনাম, সংগঠন সংবাদ, স্লাইডার

‘আবরার হত্যার সঙ্গে মত প্রকাশের স্বাধীনতার কোনো বিরোধ নেই’

নিজস্ব প্রতিবেদক | রবিবার, ১৩ অক্টোবর ২০১৯ | পড়া হয়েছে 151 বার

‘আবরার হত্যার সঙ্গে মত প্রকাশের স্বাধীনতার কোনো বিরোধ নেই’

বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যার সঙ্গে মত প্রকাশের স্বাধীনতার কোনো বিরোধ নেই বলে জাতিসংঘকে জানিয়েছে বাংলাদেশ সরকার। জাতিসংঘের আবাসিক সমন্বয়ক মিয়া সেপ্পোর সঙ্গে আজ বৈঠকে বসেছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ উইংয়ের মহাপরিচালক নাহিদা সোবহান।

আজ রোববার সকাল ১১টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে ওই বৈঠকে আবরার হত্যার প্রসঙ্গ এলে তিনি বলেন যে এর সঙ্গে মত প্রকাশের স্বাধীনতার কোনো সম্পর্ক নেই।

বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, আবরার হত্যা নিয়ে সরকারের অবস্থান আমরা পরিষ্কার করেছি। এই হত্যাকাণ্ডের প্রেক্ষিতে সরকার কী ব্যবস্থা নিচ্ছে সে সম্পর্কেও তাকে অবহিত করা হয়েছে।

জাতিসংঘ উইংয়ের মহাপরিচালক টেলিফোনে দ্য ডেইলি স্টারকে বলেন, “নিয়মিত বৈঠকের অংশ হিসেবেই আজ জাতিসংঘের আবাসিক সমন্বয়কের সঙ্গে আলোচনা হয়। বিভিন্ন বিষয় নিয়ে বৈঠকে কথা হয়েছে। সেখানে আবরার হত্যার ব্যাপারটিও এসেছিল।

সরকার মত প্রকাশের স্বাধীনতার নিশ্চয়তায় দৃঢ় প্রতিজ্ঞ বলেও যোগ করেন তিনি।

গত রোববার রাতে বুয়েটের ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র আবরারকে শিবির সন্দেহে ছাত্রলীগের একদল নেতাকর্মী জিজ্ঞাসাবাদ করে লাঠি ও ক্রিকেট খেলার স্টাম্প দিয়ে পিটিয়ে হত্যা করে। বাংলাদেশ-ভারতের মধ্যে সম্পাদিত সর্বশেষ চুক্তি নিয়ে আবরার ফেসবুকে একটি পোস্ট দেওয়ার পর এই ঘটনা ঘটে।

ঘটনার তিন দিন পর বুধবার জাতিসংঘের আবাসিক সমন্বয়ক নিন্দা প্রকাশ করে বলেন, “মত প্রকাশের স্বাধীনতা একটি মৌলিক অধিকার। এর চর্চার জন্য কাউকে হয়রানি, নির্যাতন ও হত্যা করা উচিত নয়।”

Comments

comments

Visitor counter

Visits since 2018

Your IP: 35.173.57.84

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯