প্রচ্ছদ জাতীয়, শিরোনাম, স্লাইডার

আগামী মার্চেই বদলি হচ্ছেন ৫০ হাজার প্রাথমিক শিক্ষক

নিউজ ডেস্ক | বুধবার, ০৬ ফেব্রুয়ারি ২০১৯ | পড়া হয়েছে 250 বার

আগামী মার্চেই বদলি হচ্ছেন ৫০ হাজার প্রাথমিক শিক্ষক

গত কয়েক বছরে সরকার ২৬ হাজারের বেশি রেজিস্ট্রার্ড প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছে। ওই সব বিদ্যালয়ের প্রায় এক লাখ শিক্ষকের চাকরি সরকারি করা হয়েছে।

আগামী মার্চ মাসেই এসব শিক্ষকের মধ্য থেকে ৫০ হাজার শিক্ষককে বদলি করা হবে। মানসম্মত শিক্ষা নিশ্চিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। নতুন জাতীয়করণকৃত বিদ্যালয়ের মোট শিক্ষকের অর্ধেককে পুরনো সরকারি বিদ্যালয়ে বদলি করা হবে। মার্চ মাসের মধ্যে এ সিদ্ধান্ত বাস্তবায়িত হবে।

এ ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, বিদ্যালয়ের সঙ্গে জাতীয়করণ হওয়া শিক্ষকদের বেশিরভাগের যোগ্যতা ও দক্ষতা নিয়ে প্রশ্ন আছে। অনেকের যথাযথ প্রশিক্ষণও নেই। এসব ঘাটতির কারণে জাতীয়করণকৃত বিদ্যালয়ে মানসম্মত পাঠদান বিঘ্নিত হচ্ছে।

এ প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এএফএম মনজুর কাদির বলেন, শিগগিরই এ ব্যাপারে সরকারি আদেশ জারি করা হবে।

প্রসঙ্গত, রেজিস্ট্রার্ড ২৬ হাজার ১৯৩ স্কুল তিন ধাপে জাতীয়করণ হয়। এর মধ্যে প্রথম ধাপের স্কুলের প্রায় সব শিক্ষক এক বছর মেয়াদি প্রশিক্ষণ পেয়েছেন। দ্বিতীয় ধাপের দুই হাজার ৭০ এবং তৃতীয় ধাপের ৪৬০ স্কুলের কেউই এখন পর্যন্ত প্রশিক্ষণ পাননি। ওই সব স্কুলে ১০ হাজারের বেশি শিক্ষক আছেন।

Comments

comments

Visitor counter

Visits since 2018

Your IP: 34.231.247.139

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০